আজ-  ,


সময় শিরোনাম:
«» রাজনগরে কদমহাটা শ্রী শ্রী কালীবাড়ির পুনঃনির্মিত মন্দিরের শুভ উদ্বোধন «» বার্তা সম্পাদক/প্রধান প্রতিবেদক/ব্যুরো প্রধান/নগর সম্পাদক «» বগুড়া আআদমদিঘিতে থানা নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আন্তর্জাতিক মহান মে দিবস পালিত «» সান্তাহারে মহান মে দিবস পালিত «» মজুরি দাসত্ব উচ্ছেদের সংগ্রামকে বেগবান করার দৃপ্ত প্রত্যয়ে মৌলভীবাজার ট্রেড ইউনিয়ন সংঘের মে দিবস পালন «» বগুড়া সারিয়াকান্দিতে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন «» নওগাঁ পত্নীতলায় মহান মে দিবস পালিত «» বগুড়ায় জেলা শ্রমিক লীগের মে দিবস পালন «» মৌলভীবাজারে যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত «» মৌলভীবাজারে সাঁতার প্রশিক্ষণ শুরু

বৃটেনের কার্ডিফে শাহ্‌জালাল এবং জালালীয়া মসজিদে পবিত্র মেরাজুন্নবী (দ.) উপলক্ষে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

সালেহ আহমদ (স’লিপক):

পবিত্র মেরাজুন্নবী (দ.) উপলক্ষে বৃটেনের কার্ডিফ শহরের শাহ্‌জালাল (রহ.) মসজিদ এবং জালালীয়া মসজিদে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৯ ফেব্রুয়ারী) কার্ডিফে জালালীয়া মসজিদের ঈমাম ও খতীব মাওলানা মোহাম্মদ আব্দুল মুক্তাদির এর সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে প্রধান অতিথির বয়ান পেশ করেন লন্ডনস্থ দারুল হাদীস লতিফিয়ার মুহাদ্দিস, ব্রিকলেন জামে মসজিদের ইমাম ও খতিব  মাওলানা নজরুল ইসলাম।

এদিকে শনিবার (১০ ফেব্রুয়ারী) কার্ডিফ শহরের শাহ্‌জালাল (রহ.) মসজিদের ঈমাম ও খতীব মাওলানা কাজি ফয়জুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়াজে প্রধান অতিথির বয়ান পেশ করেন বৃস্টল সেন্ট্রাল জামে মসজিদের ঈমাম ও খতীব হাফিজ মাওলানা মুফতি মোহাম্মদ ইকরাম উদ্দিন।

বৃটেনের কার্ডিফ থেকে সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর জানান, উভয় মসজিদে অত্যন্ত ফজিলতপূর্ণ মহিমান্বিত রজনী পবিত্র মেরাজুন্নবী (দ.) উপলক্ষে গুরুত্বপূর্ণ আলোচনা করার পর বিশেষ মোনাজাত, কমিটি ও কমিউনিটির পক্ষ থেকে শিরনী বিতরণ করা হয়েছে।

মোনাজাতের মাধ্যমে শবে মেরাজের (দ.) এই পবিত্র রজনীতে সর্বত্র শান্তি ও সমৃদ্ধির পাশাপাশি শবে মেরাজের আলো আমাদের সবার উপর আলোকিত করুক এবং আমাদেরকে ন্যায় ও কল্যাণের পথে পরিচালিত করুক এই প্রার্থনা করা হয়।

বয়ানে বলা হয়, বিশ্বমানবতার মুক্তির দূত, সাইয়্যেদুল মুরসালিন, রাহমাতুল্লিল আলামিন হজরত মুহাম্মাদুর রাসূলুল্লাহ (দ.) এর নবুওয়তি জিন্দেগিতে যেসব অলৌকিক ঘটনা ঘটেছিল তন্মধ্যে মেরাজের ঘটনা অন্যতম। যা পবিত্র কুরআনুল কারিম এবং মাশহুর, মুতাওয়াতির হাদিস দ্বারা প্রমাণিত, তা অস্বীকার করা কুফরি।

মহান রাব্বুল আলামিন পবিত্র কুরআনের সূরা ‘ইসরা’ ও সূরা ‘নাজম’ এই দু’টি সূরায় মেরাজের আলোচনা করেছেন। এ প্রসঙ্গে মহান রাব্বুল আলামিন ইরশাদ করেন- ‘পরম পবিত্র ও মহিমাময় সত্তা তিনি, যিনি স্বীয় বান্দাকে রাতেরবেলা ভ্রমণ করিয়েছিলেন মসজিদে হারাম থেকে মসজিদে আকসা পর্যন্ত। যার চারদিকে আমি পর্যাপ্ত বরকত দান করেছিলাম, যেন আমি তাকে আমার নিদর্শনাবলি (কুদরতিভাবে) দেখাতে পারি। নিশ্চয়ই তিনি অধিক শ্রবণকারী ও দর্শনশীল’ (সূরা বনি ইসরাইল: ১)।

কুরআনের পরিভাষায় ‘ইসরা’ শব্দ দ্বারা মেরাজের ঘটনার ব্যাখ্যা করা হয়েছে। হাদিসের পরিভাষায় ‘উরজুন’ শব্দ দ্বারা মেরাজের ঘটনার বর্ণনা করা হয়েছে। ‘ইসরা’ ধাতু থেকে ‘আসরা’ শব্দটি উৎসারিত। আভিধানিক অর্থে রাতে নিয়ে যাওয়া। আর সফরটি রাতের একাংশে সম্পাদিত হয়েছে বিধায় ঘটনাকে ইসরা বলা হয়। ‘উরজুন’ ধাতু থেকে মেরাজ শব্দ উদগত হয়েছে। তার শাব্দিক অর্থ সিঁড়ি।

যেহেতু রাসূল (দ.) মসজিদে আকসা থেকে সিঁড়ির মাধ্যমে (রফরফ বা বোরাক) আরোহণ করে বায়তুল মামুর এবং সিদরাতুল মুনতাহা পর্যন্ত পৌঁছেছিলেন বিধায় উপরিউক্ত সফরকে মেরাজ বলা হয়।